বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান 2022

rj sazib / ১১২৫ Time View
Update : বুধবার, ৯ মার্চ, ২০২২
বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান 2022
ভ্রমণ

বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান 2022

সাগরে ,পাহাড়ে,জঙ্গলে , নদীতে ,নৌকা ভ্রমণ, সবুজের মাঝে, এমনকি মেঘের রাজ্যে নিজেকে হারিয়ে ফেলার মতো ,চোখ জুড়ানো ,মন ছুয়ে যাওয়ার মত ,পর্যটন স্থান রয়েছে এই বাংলাদেশে । এই বাংলাদেশের প্রায় প্রতিটি জেলাতেই রয়েছে বিভিন্ন দর্শনীয় স্থান। এই বাংলাদেশ অনেক ভালো ভালো পর্যটন স্থান রয়েছে তাই দেশ-বিদেশ থেকে বাংলাদেশের ঘুরতে আসে এসে ভিড় জমিয়ে থাকেন।প্রাকৃতিক সৌন্দর্যের দেশ বাংলাদেশ, এই দেশে অনেক দূর দূরান্ত ,দেশ-বিদেশ থেকে মানুষ ঘুরতে আসে এই দেশে।

সেন্টমার্টিন হলো বাংলাদেশের সবচেয়ে সেরা দর্শনীয় স্থান 2022

সেন্টমার্টিন হচ্ছে বাংলাদেশের একমাত্র দ্বীপ স্থানীয় ভাষায় সেন্টমার্টিন কে আবার নারিকেলের দ্বীপ বলা হয় কারণ সেখানে রয়েছে অনেক নারিকেল গাছ ।সারি সারি নারিকেল গাছ দ্বীপের সৌন্দর্য বাড়িয়েছে তা দেখতে অসম্ভব সুন্দর । অপূর্ব সুন্দর প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে সেন্টমার্টিন দ্বীপে ।তাই বাংলাদেশের সেরা দর্শনীয় পর্যটন কেন্দ্র হিসেবে স্থান করে নিয়েছে এই জায়গাটা

কক্সবাজার

কক্সবাজার হল সৌন্দর্যের জন্য বিখ্যাত। এখানে রয়েছে ছোট ছোট বালু বিছানা ,ঝাউবন, এবং বিশাল বড় প্রাকৃতিক সমুদ্র সৈকত । কক্সবাজারের ভিতরে আরো কিছু দর্শনীয় পর্যটন স্থান রয়েছে যেমন;মহেশখালী,কুতুবদিয়া,সোনাদিয়া,দৃষ্টিনন্দন,কক্সবাজারে গিয়ে করতে পারেন আরো হিমছড়ি , আরো অনেক পর্যটন কেন্দ্র রয়েছে কক্সবাজারে।

সাজেকভ্যালি

বাংলাদেশের সাজেক ভ্যালি রাঙ্গামাটি জেলার বাঘাই উপজেলার সাজেক ইউনিয়নের একটি বিখ্যাত পর্যটন স্থান। রাঙামাটির উত্তরে অবস্থিত এই সাজেক ভ্যালিতে রয়েছে দুটি পাড়া- রুইলুই এবং কংলাক। ১৮৮৫ সালে প্রতিষ্ঠিত হয়েছে ।সাজেক ভ্যালিতে রয়েছে রুইলুই পাড়া, কংলাক পাড়া, কমলক ঝর্ণা, হাজাছড়া ঝর্ণা, ঝুলন্ত ব্রিজ ও দীঘিনালা বনবিহার। এই বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন হিসেবে খ্যাত এই সাজেক। রাঙামাটি জেলার মিজোরাম সীমান্তে অবস্থিত এই সাজেক ভ্যালি।প্রাকৃতিক সৌন্দর্যের দিকে বলতে গেলে সাজেক ভ্যালি বাংলাদেশের মধ্যে এক নম্বর স্থান অর্জন করবে । সেখানে গেলে মন জুড়িয়ে যাবে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সাজেকে মেঘের পতাকাও বলা হয়। কারণ সেখান থেকে মেঘকে খুব কাছাকাছি পাওয়া যায়।তাই মনে হবে মেঘের রাজ্যে হারিয়ে যাচ্ছি।

সুন্দরবন

বঙ্গোপসাগরের উপকূলবর্তী অঞ্চলে সুন্দরবন অবস্থিত। সুন্দরবন খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলা জুড়ে অবস্থিত। সুন্দরবন বিশ্বের সবচেয়ে বড় বনভূমি! সুন্দরবন এর আয়তন প্রায় ১,৩৯,৫০০ হেক্টর ।দেশ-বিদেশ থেকে সুন্দরবনে প্রতি বছর হাজার হাজার পর্যটক বেড়াতে আসেন।আপনারা সুন্দরবনের দেখতে পারবেন যেমন;হিরন পয়েন্ট, জামতলা সৈকত, মান্দার বাড়িয়া সৈকত, চর।প্রাকৃতিক সৌন্দর্য ও জীববৈচিত্র্যের লীলাভূমি সুন্দরবন।যেকোনো স্থান থেকে এসে আপনারা এখানে থাকতে পারবেন এখানে হোটেল এর ব্যবস্থা রয়েছে ।এই বনে অনেক ধরনের গাছ গাছরা রয়েছে ,সুন্দরী গাছ ,গরান, বাইন গেওয়া ইত্যাদি। প্রাণীর ভিতর রয়েছে বাঘ, সিংহ, হরিণ, হাতি, কুমির ইত্যাদি।

কুয়াকাটা

কুয়াকাটা সমুদ্র সৈকত বাংলাদেশের দক্ষিণাঞ্চলের একটি সমুদ্র সৈকত যা পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় অবস্থিত। এই সমুদ্র সৈকতটি লম্বায় ১৮ কিলোমিটার এবং বিস্তৃতিতে ৩ কিলোমিটার ।কুয়াকাটার সাদা বালির সৈকতের তীর থেকে সূর্যোদয় দেখা যায়।শীতকালে বিভিন্ন অতিথি পাখি দেখা যায় কুয়াকাটা সমুদ্র সৈকতে।এই কুয়াকাটার ভিতরে ছোট ছোট অনেকগুলো পর্যটন কেন্দ্র রয়েছে যেমন লাল কাকড়ার চর ,কুয়া,ঝাউবন ইত্যাদি।সৌন্দর্য্যপূর্ণ একটি পর্যটনকেন্দ্র এখানে দিন দিন দেশ বিদেশি পর্যটকের সংখ্যা বেড়েই চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
error: Alert: Content is protected !!
error: Alert: Content is protected !!